ডেঙ্গু থেকে সেরে ওঠার পরও শিশু থেকে বয়স্ক সকলকে সাবধান থাকতে হবে

প্রথম পাতা » শিরোনাম » ডেঙ্গু থেকে সেরে ওঠার পরও শিশু থেকে বয়স্ক সকলকে সাবধান থাকতে হবে
শনিবার, ১৬ সেপ্টেম্বর ২০২৩



 

ডেঙ্গু থেকে সেরে ওঠার পরও  শিশু থেকে বয়স্ক সকলকে সাবধান থাকতে হবে

সাম্প্রতিক মাসগুলোতে ডেঙ্গু পরিস্থিতি প্রকট আকার ধারণ করেছে। অনেকে আবার সাধারণ ভাইরাল জ্বরের সঙ্গে ডেঙ্গুকে গুলিয়ে ফেলে অবহেলা করছেন। শিশু থেকে বয়স্ক— বিভিন্ন বয়সের মানুষ আক্রান্ত হচ্ছেন এতে।

সাধারণত জ্বর, মাথাযন্ত্রণা, হাত-পায়ের সঙ্গে সারা শরীরে ব্যথা, বমি বমি ভাব, মুখে অরুচি, মলের সঙ্গে রক্তপাত— ডেঙ্গু রোগের অন্যতম লক্ষণ। এই লক্ষণগুলো থাকলে রোগীকে হাসপাতালে নিয়ে যাওয়া অবশ্যই জরুরি। ডেঙ্গু সেরে গেলেও কিছু বিষয়ে সতর্ক থাকতে হবে।

ডেঙ্গুর জ্বর বেশি দিন থাকে না। জ্বর চলে যাওয়ার পরে অনেকেরই মনে হয় সুস্থ হয়ে গেছেন। কিন্তু আসল বিপদের শুরু হচ্ছে সেই সময় থেকেই। জ্বর কমে যাওয়ার ২-৭ দিন পর ডেঙ্গুর সঙ্কটজনক অবস্থা তৈরি হয়। তাই এই সময়টিতে সাবধান থাকা জরুরি।

অতিরিক্ত দুর্বলতা, বমি, পাতলা পায়খানা, পেটে ব্যথা, শ্বাসকষ্ট, বুকে ব্যথা— জ্বর কমে যাওয়ার পরেও যদি এই লক্ষণগুলো দেখা দিতে শুরু করে তা হলে অবশ্য হাসপাতালে নিয়ে যাওয়া জরুরি। এই বিষয়টি নিয়ে সতর্ক থাকলে মৃত্যু এড়ানো যাবে বলে মত চিকিৎসকের।

• জ্বর কমে যাওয়ার ৪৮-৭২ ঘণ্টার মধ্যে রোগীকে বাড়তি নজরে রাখতে হবে। রোগীর নিজেরও খানিক সতর্ক থাকা জরুরি। কোনো সমস্যা হলে তা চেপে না রেখে চিকিৎসককে জানাতে হবে।

• ডেঙ্গু হলে শরীরে পানির ঘাটতি তৈরি হয়। তাই ঘাটতি কতটা কমেছে সেটা বোঝা জরুরি। এ ছাড়াও প্লাটিলেট পরীক্ষা করানো প্রয়োজন। জ্বর চলে যাওয়ার ২-৩ দিন পর এটা কয়েকবার পরীক্ষা করা উচিৎ।

• ডেঙ্গু শরীর ভেতর থেকে দুর্বল করে দেয়। তাই এই সময় পর্যাপ্ত পুষ্টির প্রয়োজন। সঠিক ডায়েট মেনে চললে দুর্বলতা কাটিয়ে ওঠা সম্ভব। তরল খাবার বেশি করে খাওয়া জরুরি। ঘন ঘন পানি খেতে হবে। শরীরে পানির পরিমাণ কমতে দেওয়া যাবে না। সেই সঙ্গে কার্বোহাইড্রেট, ফাইবার, ভিটামিন সি, আয়রন, ভিটামিন ই-তে সমৃদ্ধ খাবার বেশি করে খেতে হবে।

বাংলাদেশ সময়: ১২:৫৬:১৯   ১৪২ বার পঠিত  




শিরোনাম’র আরও খবর


গৃহকর্মীকে হত্যার দায়ে এক দম্পত্তির যাবজ্জীবন
টঙ্গীতে নারী আইনজীবীর মরদেহ উদ্ধার
মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের কনডেম সেলে রাখা নিয়ে হাইকোর্টের রায় স্থগিত
যানজট নিয়ন্ত্রণে সবাইকেই আন্তরিক হতে হবে: ডিএমপি কমিশনার
গাজীপুর বারের সাবেক সভাপতি-সম্পাদক-কোষাধ্যক্ষের বিরুদ্ধে মামলা
চাঁপাইনবাবগঞ্জে আইনজীবীদের আদালত বর্জন
টিনের চালা সরাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে কিশোরের মৃত্যু
৫৫ কেজি সোনা চুরি, ৩০ জুনের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ
গৃহকর্মীকে হত্যার দায়ে বাড়িওয়ালা স্বামী-স্ত্রীর যাবজ্জীবন
নাইকো দুর্নীতি মামলায় পরবর্তী সাক্ষ্য ১১ জুন

Law News24.com News Archive

আর্কাইভ